Footer Logo

২০২১/০৬/২৯

Class 7 Bengali Chinta Shil by Ravindranath Tagore চিন্তাশীল রবীন্দ্রনাথ ঠাকুর হাতে-কলমে প্রশ্নোত্তর

  BAIRAGYA SHIKSHA NIKETAN       ২০২১/০৬/২৯

সপ্তম শ্রেণি বাংলা
চিন্তাশীল
রবীন্দ্রনাথ ঠাকুর
হাতে-কলমে প্রশ্নোত্তর


Class 7 Bengali Chintashil by Ravindranath Tagore চিন্তাশীল রবীন্দ্রনাথ ঠাকুর হাতে-কলমে প্রশ্নোত্তর
Class 7 Bengali Chintashil by Ravindranath Tagore চিন্তাশীল রবীন্দ্রনাথ ঠাকুর হাতে-কলমে প্রশ্নোত্তর

1.  একই অর্থযুক্ত শব্দ নাটক থেকে খুঁজে বের করে লেখ। 


মক্ষিকা - মাছি

হাজির - উপস্থিত

অস্থির - অধীর

ব্যবস্থা - বন্দোবস্ত

ঢাকা বা আবৃত - আচ্ছন্ন


2. শূন্যস্থান পূরণ করো। 


বিশেষ্য            বিশেষণ

আদর             আদুরে

ভাত                ভেতো

শোক              শোকার্ত

প্রমাণ              প্রামাণ্য

নির্ভর              নির্ভরশীল

আমোদ           আমুদে


3. নিচের প্রশ্নগুলির উত্তর দাও। 


3.1 'কথাটা বড়ো সামান্য নয়' - বক্তা কে? কার কোন কথাটা সামান্য নয়? 


রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা চিন্তাশীল নাটকের প্রধান চরিত্র নরহরি প্রশ্নে উদ্ধৃত বাক্যটির বক্তা। 


নরহরির মা কথা প্রসঙ্গে 'বাছা' শব্দটি ব্যবহার করেছিলেন। 'বাছা' শব্দটি 2000 বছর আগে 'বৎস' শব্দ রূপে পরিচিত ছিল। তাই নরহরি এই 'বাছা' কথাটিকে সামান্য কথা হিসেবে মানতে চায় না। 


3.2 'এই সব বাজে ভাবনা নিয়ে থাকা ভালো?' - কে কাকে একথা বলেছে? কোন ভাবনাকে বাজে  বলা হয়েছে? তা কি সত্যিই 'বাজে ভাবনা'- তোমার কি মনে হয়? 


রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা চিন্তাশীল নাটক নরহরির মা নরহরিকে উদ্দেশ্য করে প্রশ্নে উদ্ধৃত কথাটি বলেছিলেন। 


নরহরি অপ্রাসঙ্গিক ভাবনা ভেবে সময় নষ্ট করে। তার আচরণে ও কথাবার্তায় বাস্তবতার বোধ ও সামঞ্জস্য থাকেনা। যেমন- তার মা 'বাছা' কিংবা 'লক্ষ্মী' শব্দ উচ্চারণ করলে নরহরি এই শব্দগুলির উৎস এবং অর্থ রূপান্তর বিষয়ে অপ্রাসঙ্গিক বিষয় উপস্থাপন করেছিল। এগুলিকে তার মা বাজে ভাবনা বলেছেন। 


নরহরি একজন চিন্তাশীল মানুষ। তার ভাবনাগুলি তার মায়ের কাছে বাজে ভাবনা হলেও ব্যাকরণের দিক থেকে এগুলি বাজে ভাবনা ছিল না। তবে বাস্তবতার দিক থেকে কথোপকথনের সময় এগুলি ছিল অপ্রাসঙ্গিক। 


3.3 'আমাদের কথা শুনলেই এর শোক উপস্থিত হয়'- বক্তা কে? তার কোন কথায় নরহরি শোকগ্রস্ত হয়ে পড়েছে? 


রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা চিন্তাশীল নাটকে নরহরির মাসিমা নরহরিকে উদ্দেশ্য করে প্রশ্নে উদ্ধৃত কথাটি বলেছিলেন। 


কথোপকথনের সময় মাসিমার মুখে কুরুক্ষেত্র শব্দটি শুনে নরহরির ভাবান্তর ঘটলো। নরহরির স্মৃতিপটে ভেসে এলো কুরুক্ষেত্রের শোকের কথা। কুরুক্ষেত্র হল আর্যগৌরবের শ্মশানভূমি। কুরুক্ষেত্রের ঘটনার কথা মনে পড়ায় নরহরির মন শোকগ্রস্ত হয়েছিল। 


3.4 'রোসো, আমি তোমাকে প্রমান করে দিচ্ছি'- নরহরি কার কাছে কী প্রমাণ করে দিতে চেয়েছিল? 


রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা চিন্তাশীল নাটকের প্রধান চরিত্র নরহরি তার দিদিমাকে প্রমাণ করে দিতে চেয়েছিল যে, মাছির ভনভন করে না, মাছির ডানা থেকে ভনভন শব্দ তৈরি হয়। 


3.5 'আদর করবি, তাতেও ভাবতে হবে নরু?'- এর প্রত্যুত্তরে নরু মাকে কী কী বলেছিল? 


চিন্তাশীল নাটক নরহরির মা নরহরিকে বলেছিল সে যেন তার ভাগ্নেকে আদর করে। এর উত্তরে নরহরি বলেছিল, আদর করার পূর্বে ভাবনা চিন্তা করতে হবে। ছেলেবেলার আদরের উপরে ছেলের সমস্ত ভবিষ্যৎ নির্ভর করে। ছেলেবেলায় ঘটে যাওয়া অতি সামান্য ঘটনা আমাদের সারা জীবনকে আচ্ছন্ন করে রাখে। তাই ছেলেকে আদর করা সামান্য কর্ম নয়। ভাবনা চিন্তা করার পরে ছেলেকে আদর করা উচিত। 


3.6 'তোমার ইচ্ছে হয়েছে, আমি বাধা দেবনা'- কে কাকে বাধা দিতে চায়নি? 


চিন্তাশীল নাটকে নরহরির মা নরহরির প্রতি বীতশ্রদ্ধ হয়ে কাশী যেতে চেয়েছিল। নরহরি তার মায়ের এই কাশী যাওয়ার ইচ্ছায় বাধা দিতে চায়নি। 


3.7 'এটাতে বড়ো বেশি ভাবতে হলো না'- কার স্বগোতক্তি? কাকে বেশি ভাবতে হলো না? কেন? 


রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা চিন্তাশীল নাটকে নরহরির মা প্রশ্নে উদ্ধৃত স্বগতোক্তিটি করেছিলেন। 


নরহরিকে খুব বেশি ভাবতে হলো না। 


নরহরির মা নরহরি দুর্বোধ্য কথাবার্তায় বীতশ্রদ্ধ হয়ে কাশী যেতে চেয়েছিলেন। মায়ের এই কথায় নরহরি ভাবনা চিন্তা না করে সম্মতি দিয়েছিল। অন্য সব কথায় এবং ঘটনায় নরহরি যথেষ্ঠ ভাবনা চিন্তা করলেও মায়ের কাশী যাওয়ার ব্যাপারে তার ভাবনার কোন পরিচয় পাওয়া গেল না। 


4. নরহরি চরিত্রটি সম্পর্কে তোমার কেমন ধারণা হলো? 


রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা চিন্তাশীল নাটকটি একটি হাস্যকৌতুক। এই নাটকের প্রধান চরিত্র নরহরি। সে সবসময় চিন্তামগ্ন থাকে। তার চিন্তায় কোন সঙ্গতি থাকেনা। মায়ের মুখে 'বাছা', 'লক্ষ্মী' শব্দদুটি শুনে সে শব্দ দুটির বিস্তারিত ব্যাখ্যা দিয়েছে। তার চিন্তাশীলতায় তার মা রাগ করে কাশীবাসী হতে চাইলে সে তৎক্ষণাৎ সম্মতি জানিয়েছে। এ থেকে বোঝা যায়, তার চিন্তার সঙ্গে বাস্তবের কোনো যোগ ছিল না। সে এক অলীক কল্পনার জগতে বাস করে। তার মা কেন কাশীবাসী হতে চায়, কাশীবাসী হতে হলে কত টাকার প্রয়োজন এ বিষয়ে সে কোন ভাবনা চিন্তা করেনি। আসলে সে একটি তর্কবাগীশ, অলস এবং কর্মভীরু চরিত্র। 


5. ঠিক বানানটি বেছে নিয়ে লেখ। 


ব্যমো / ব্যামো

পরিবর্তণ / পরিবর্তন

ব্যাস্ত / ব্যস্ত

লক্ষ্মী / লক্ষী

প্রমান / প্রমাণ

মুখস্থ / মুখস্ত


6. নিচের বাক্যগুলিকে বদলে চলিত রীতিতে লেখ। 


6.1 ভাত শুকাইতেছে, মা মাছি তাড়াইতেছেন।

ভাত শুকোচ্ছে, মা মাছি তাড়াচ্ছেন। 


6.2 নরহরির শিশু ভাগিনেয়কে কোলে করিয়া মাতার প্রবেশ। 

নরহরির শিশু ভাগ্নেকে কোলে করে মায়ের প্রবেশ। 


6.3 নরহরি মাথায় হাত দিয়া পুনশ্চ চিন্তায় মগ্ন। 

নরহরি মাথায় হাত দিয়ে আবার চিন্তা করতে বসলো। 


7. অর্থ লেখ। 


বৎস- বাছা

রোসো- অপেক্ষা করো

দণ্ডবৎ- প্রণাম

ভাগিনেয়- ভাগ্নে

বন্দোবস্ত- অবস্থা


8. সমার্থক শব্দ লেখ। 


পৃথিবী - ধরিত্রী, ধরণী, অবনী, ধরা

সূর্য - দিবাকর, দিনেশ, ভানু, রবি

স্ত্রীলোক - মহিলা, রমণী, কামিনী, মেয়ে

মা - মাতা, জননী, জন্মদাত্রী, গর্ভধারিনী


9. নাটক থেকে পাঁচটি নির্দেশক ও অনির্দেশক শব্দ খুঁজে নিয়ে লেখ। 


নির্দেশক শব্দ: এটা, এইসব, এই, এইটে, একথা। 

অনির্দেশক শব্দ: অত, কত, কোনো, কিছু। 


10. 'বাছা' শব্দটি কোন ধাতুনিষ্পন্ন শব্দ? 
       'বাছা' শব্দের দুটি প্রতিশব্দ লেখ। 


'বাছা' শব্দটি 'বৎস' ধাতু থেকে এসেছে। 'বাছা' শব্দের দুটি প্রতিশব্দ হলো- পুত্র, ছেলে। 


11. 'দাড়ি' শব্দের সাধু রূপটি লেখ। 

'দাড়ি' শব্দের সাধু রূপ হল- শ্মশ্রু। 


12. 'হেসেই কুরুক্ষেত্র'- শব্দবন্ধের মূল ভাবটি কী? 

'হেসেই কুরুক্ষেত্র' শব্দবন্ধের মূলভাবটি হল- হাসতে হাসতে লুটিয়ে পড়া। 


13. 'গুরু' শব্দটিকে দুটি আলাদা অর্থে ব্যবহার করে বাক্য রচনা করো।

গুরু- ( জীবনের পথ প্রদর্শক ) রামকৃষ্ণ আমার গুরু। 

গুরু- ( দৃঢ় ) ছেলেটি অল্প বয়সেই গুরুদায়িত্ব পালন করছে। 


14. 'সূর্য তো অস্ত যায় না'- এখানে কোন বৈজ্ঞানিক সত্যের আভাস দেওয়া হয়েছে? 


সূর্য স্থির। পৃথিবী সূর্যের চারিদিকে ঘোরে। পৃথিবীর যে অংশ সূর্যের সামনে থাকে সেই অংশে হয় দিন। পৃথিবীর যে অংশ সূর্যের বিপরীত দিকে থাকে, সেখানে হয় রাত। 


15. 'মাথা' শব্দটি কোন তৎসম শব্দ থেকে এসেছে? 

মাথা শব্দটি 'মস্তক' এই তৎসম থেকে এসেছে। 


16. 'জুড়িয়ে গেল' শব্দবন্ধকে অন্য অর্থে প্রয়োগ করে একটি বাক্য লেখ। 

তোমার গান শুনে আমার প্রান জুড়িয়ে গেল (তৃপ্তি লাভ)। 


17. 'ভন ভন'- এর মত আরো পাঁচটি ধন্যাত্মক শব্দদ্বৈত তৈরি করো। 


ঝনঝন, ঠকঠক, কলকল, কড়কড়, হনহন।


18. কাশী কোন রাজ্যে অবস্থিত? কাশীর প্রসিদ্ধির কারণ কী? 


কাশী রাজ্য উত্তরপ্রদেশে অবস্থিত। 

কাশীতে বিশ্বনাথের মন্দির আছে। এই শহরের অন্য একটি নাম হল বারানসী। কথিত আছে, এখানে মৃত্যুবরণ করলে মোক্ষলাভ হয়। 


19. নাটকটিতে মোট কয়টি দৃশ্য রয়েছে? কোন কোন দৃশ্যে কাদের উপস্থিতি লক্ষ্য করা যায়? 


রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা চিন্তাশীল নাটকে মোট দুটি দৃশ্য আছে। 

প্রথম দৃশ্যে আছে- নরহরি, নরহরির মা, মাসিমা দিদিমা। 

দ্বিতীয় দৃশ্য আছে- নরহরি, নরহরির মা, নরহরির ভাগ্নে হরিদাস। 


20. গুরুতর- এরকম শব্দের পরে 'তর' যোগ করে পাঁচটি নতুন শব্দ লেখ। 


নিম্নতর, উচ্চতর, দীর্ঘতর, ক্ষুদ্রতর, লঘুতর। 


21. সন্ধিবিচ্ছেদ করো। 


আশ্চর্য : আ+চর্য

উপস্থিত : উপ+স্থিত

পুনশ্চ : পুনঃ+চ


22. উচ্চারণে বিকৃত শব্দগুলির পাশাপাশি মূল শব্দ গুলি লেখ। 


জিজ্ঞেস- জিজ্ঞাসা

ব্যামো- ব্যারাম

কও- কহ

হপ্তা- সপ্তাহ

দিকি- দেখি

সমুখে- সম্মুখে


23. নরহরির ভাগ্নের ডাকনামটি কী তা পাঠ থেকে খুঁজে নিয়ে লেখো। 


নরহরির ভাগ্নের ডাকনাম- জাদু। 


24. শব্দযুগলের অর্থ পার্থক্য দেখাও। 


বাঁচা- বেঁচে থাকা

বাছা- বৎস

পুরুষ- নর

পরুষ- কর্কশ

সকল- সমস্ত

শকল- মাছের আঁশ

পারা- কৃতকার্য হওয়া

পাড়া- অঞ্চল

ভাষা- মনের ভাব প্রকাশের মাধ্যম

ভাসা- ভাসমান


25. 'মাথা' শব্দটিকে পাঁচটি ভিন্ন অর্থে ব্যবহার করে বাক্য রচনা করো। 


(বুদ্ধি) : ছেলেটির অংকে মাথা ভালো। 

(প্রধান) : রামবাবু গ্রামের মাথা। 

( সম্মান রক্ষা) : আমি মাথা উঁচু করে বাঁচবো। 

(ব্যথা) : মেয়েটির মাথা ধরেছে। 

( ক্রোধ) : মাথা গরম করে কোন কাজ করো না। 


26. নাটকটির নামকরণ তোমার যথাযথ মনে হয়েছে কিনা তা যুক্তিসহ আলোচনা করো। 


রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা চিন্তাশীল নাটকে নরহরি নামে একজনের দেখা পাই যে সব কথায় চিন্তা করে। নরহরি তার মায়ের মুখে 'বাছা' শব্দটি শুনে শব্দটির ধ্বনিতাত্ত্বিক ব্যাখ্যা দিয়েছে। 'লক্ষ্মী' শব্দের অর্থ কীভাবে পরিবর্তিত হয়েছে তা বলেছে। এমনকি তার মা ভাগ্নেকে কোলে নেওয়ার কথা বললে, নরহরি বলেছে এজন্য তাঁকে যথেষ্ঠ ভাবনা চিন্তা করতে হবে। অর্থাৎ সে যে কোন কাজ করার পূর্বে অনেক ভাবনা চিন্তা করে। অতি সামান্য ব্যাপারে তার চিন্তার শেষ নেই। নাটকের মধ্যে এরকম আরো অনেকগুলি ঘটনার উল্লেখ রয়েছে। নাটকটি প্রথম থেকে শেষ পর্যন্ত নরহরির চিন্তাশীল আচরণের পরিচয় রেখেছে। তাই নাটকের নামকরণ সার্থক হয়েছে। 


27. মূল শব্দ       আদি অর্থ       প্রচলিত অর্থ

      

      লক্ষী             দেবী           শান্ত ছেলে/মেয়ে

      অন্ন               খাদ্যদ্রব্য         ভাত

      বৎস              বাছুর              বাছা


।। সমাপ্ত।।


logoblog

Thanks for reading Class 7 Bengali Chinta Shil by Ravindranath Tagore চিন্তাশীল রবীন্দ্রনাথ ঠাকুর হাতে-কলমে প্রশ্নোত্তর

Previous
« Prev Post

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam links in the comment box.