মডেল অ্যাক্টিভিটি টাস্ক / Model Activity Task
জুলাই / July
সপ্তম শ্রেণি / Class- vii
বিষয়: বাংলা / Bengali
![]() |
Model Activity Task Class 7 Bengali |
July Model Activity Task Class 7 Bengali 2021
1. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখ:
1.1 পাগলা গনেশ গল্পে গণেশের বয়স
(ক) একশো বছর (খ) দেড়শো বছর (গ)একশো পঁচাত্তর বছর (ঘ) দুশো বছর
উত্তর: দুশো বছর
1.2 কোকনদ হল
(ক) শ্বেতপদ্ম (খ) রক্তপদ্ম (গ) নীলপদ্ম (ঘ) হলুদ পদ্ম
উত্তর: রক্তপদ্ম
1.3 পাখি সব করে রব রাতি পোহাইল- কবিতাটির রচয়িতা
(ক) আশরাফ সিদ্দিকী (খ) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর (গ) মদনমোহন তর্কালঙ্কার (ঘ) যোগীন্দ্রনাথ সরকার
উত্তর: মদনমোহন তর্কালঙ্কার
1.4 রামানন্দ চট্টোপাধ্যায়ের সঙ্গে রামকিঙ্কর বেইজের পরিচয় হয়
(ক) মেদিনীপুরে (খ) বীরভূমে (গ) বাঁকুড়ায় (ঘ) কলকাতায়
উত্তর: বাঁকুড়ায়
1.5 খোকনের বাড়ির সামনেই ছিল একটি
(ক) বটগাছ (খ) ইউক্যালিপটাস গাছ (গ) নারকেল গাছ (ঘ) বকুল গাছ
উত্তর: ইউক্যালিপটাস গাছ
2. খুব সংক্ষেপে নিচের প্রশ্নগুলির উত্তর দাও:
2.1 'তা আপনার কবিতা শুনছেই বা কে আর পড়ছেই বা কে?'- এ কথার উত্তরে শ্রোতা কী বলেছিলেন?
উত্তর: প্রশ্নে উদ্ধৃত বাক্যটির বক্তা ঢেঁকি আর একটা ভেলায় চড়ে আসা দুটো লোক। তার একথা শুনে পাগলা গনেশ উত্তর দিয়েছিলেন, আকাশ বাতাস এবং প্রকৃতি তার কবিতা শুনছে।
2.2 'My Native Land, Good night !'- উদ্ধৃতিটি কার রচনা থেকে নেওয়া হয়েছে?
উত্তর: প্রশ্নে উদ্ধৃত উদ্ধৃতিটি বায়রনের কবিতা থেকে নেওয়া হয়েছে।
2.3 একুশের কবিতা'য় কোন কোন গানের সুরের প্রসঙ্গ রয়েছে?
উত্তর: একুশের কবিতা'য় জারি, সারি, ভাটিয়ালি, মুর্শিদি গানের সুরের প্রসঙ্গ রয়েছে।
2.4 'অত বড় একজন শিল্পীর কাছে শিক্ষা লাভ করেছি, আমার সৌভাগ্য।'- কার স্মৃতিচারণায় কথক এ কথা বলেছেন?
উত্তর: আচার্য নন্দলাল বসুর স্মৃতিচারণায় রামকিঙ্কর বেইজ প্রশ্নে উদ্ধৃত কথাটি বলেছিলেন।
2.5 'খোকন অবাক হয়ে গেল।'- কোন কথা শুনে খোকন অবাক হয়ে গেল?
উত্তর: খোকনের বাবার চিত্রকর বন্ধু তার আঁকা ছবি দেখে বলেছিলেন, তার আঁকা ছবিগুলি সবই নকল করা। একইসঙ্গে তিনি জিজ্ঞাসা করেছিলেন, 'তোমার নিজের আঁকা ছবি কই?' একথা শুনে খোকন অবাক হয়ে গিয়েছিল।
3. নিচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখ:
3.1 'জীবন হবে পদ্যময়' - জীবন কিভাবে পদ্যময় হয়ে উঠবে বলে কবি মনে করেন?
উত্তর: মন্দ কথায় কান না দিয়ে শুদ্ধ ধ্বনিতে কান পাতলে পৃথিবীর সবকিছুতে ছন্দ শোনা যাবে। পৃথিবীর সর্বত্র ছন্দের অনুরণন ঘটে চলেছে। যারা এই ছন্দ শুনতে পাবে একমাত্র তারা পৃথিবীকে ভালোভাবে চিনতে পারবে। ছন্দের হিল্লোলে মনের মাঝে মজা জমবে এবং জীবন পদ্যময় হয়ে উঠবে।
3.2 'অমর করিয়া বর দেহ দাসে, সুবরদে!' - 'সুবরদে' অর্থ কী? কবি তাঁর কাছে অমরতার প্রত্যাশী কেন?
উত্তর: 'বর' শব্দের অর্থ আশীর্বাদ। আশীর্বাদ দান করেন যিনি তাঁকে সুবরদে বলা হয়। মধুসূদন দত্ত বঙ্গভূমিকে সুবরদে বলেছেন।
'বঙ্গভূমির প্রতি' কবিতায় মধুসূদন দত্ত বঙ্গমাতার কাছে অমরতা প্রার্থনা করেছেন। প্রথম জীবনে তিনি বঙ্গমাতাকে অবহেলা করেছিলেন। কিন্তু তিনি তার ভুল বুঝতে পেরেছিলেন। তিনি তাঁর কাব্য কবিতা দিয়ে এখন বঙ্গমাতার সেবা করতে চান। বঙ্গভূমি হলো স্বর্গ সমান। এই বঙ্গদেশ ও বঙ্গদেশের মানুষজনকে তিনি অত্যন্ত ভালোবাসেন। তাই বঙ্গমাতার কাছে প্রার্থনা জানিয়ে বলেছেন, তার মতো অধমকে বঙ্গমাতা যেন ভুলে না যান। বাংলার মানুষের মনে তিনি চিরস্মরণীয় হয়ে থাকতে চান। এটা তার কাছে অমরতার সমতুল্য।
3.3 'সেই তো আমার পরম পুলক' - 'আঁকা, লেখা' কবিতায় কবি কখন পুলকিত হন?
উত্তর: মৃদুল দাশগুপ্ত 'আঁকা, লেখা' কবিতায় তার মনের এক বিশেষ আবেগের প্রকাশ করেছেন। তিনি যখন রঙ ছড়িয়ে খুশ খেয়ালে চিত্র আঁকতে বসেন, তখন তিনটে শালিক ঝগড়া থামায়, চড়ুই পাখি অবাক হয়ে তাকিয়ে থাকে, মাছরাঙা তার নীল রং দিতে চায়, প্রজাপতির ঝাঁক খাতার পাতায় চিত্রিত হতে চায়, ইঁদুর গর্ত থেকে বের হয়ে পৃথিবীতে চোখে তাকায়। যখন রাতের আকাশে চাঁদের দুধের সর জমে এবং মৃদুমন্দ বাতাস বইতে শুরু করে তখন তিনি ছড়া লিখতে শুরু করেন। ছড়া লেখার সময় অন্তর্দৃষ্টিতে দেখেন তারার মালা খুব গোপনে তাঁর কাছে নেমে এসেছে এবং জোনাকিরা বকুল গাছে অ- আ লিখেছে। এমন সময় কবি পুলকিত হয়ে ওঠেন।
3.4 'কুতুব মিনারের কথা' রচনাংশ অনুসরণে কুতুব মিনারের নির্মাণশৈলীর বিশিষ্টতা আলোচনা করো।
উত্তর: কুতুবমিনার হলো পৃথিবীর শ্রেষ্ঠ মিনার। কুতুব মিনারের স্তম্ভগুলি সোজা বা খাড়া। এমন খাড়া স্তম্ভের সৌন্দর্যের সৃষ্টি করা কঠিন হলেও শিল্পীরা অত্যন্ত সফল হয়েছিলেন। স্তম্ভটিকে কয়েকটি তলায় বিভক্ত করা হয়েছিল এবং প্রত্যেক তলায় ছোট ছোট ব্যালকনি নির্মাণ করে মিনারটির সৌন্দর্য বৃদ্ধি করা হয়েছিল। পাঁচতলা বিশিষ্ট কুতুব মিনারের প্রথম তলায় আছে 'বাঁশি' ও 'কোণ'। দ্বিতীয় তলায় আছে শুধুমাত্র 'বাঁশি' এবং তৃতীয় তলাতে শুধু 'কোণ' আছে। চতুর্থ তলা এবং পঞ্চম তলা বজ্রাঘাতে নষ্ট হয়ে যাওয়ার কারণে এই দুটি তলার শিল্পকর্ম সম্বন্ধে বিশেষ কিছু জানা যায় না। কুতুব মিনার লাল বেলে পাথরে তৈরি। এই মিনারটি তৈরীর ক্ষেত্রে শিল্পীদের প্রপর্শন বা সামঞ্জস্য সম্পর্কে ধারণা ছিল লক্ষ্য করার মতো। এটি একটি বিশ্ব-ঐতিহ্যবাহী স্থান।
4. নির্দেশ অনুসারে উত্তর দাও:
4.1 'খাঁটি দেশি শব্দ' বলতে কী বোঝো?
উত্তর: ভারতবর্ষে আর্যদের আগমনের পূর্বে অস্ট্রিক, দ্রাবিড়, মঙ্গলয়েড ইত্যাদি জনগোষ্ঠীর মানুষের বাস ছিল। এইসব জনগোষ্ঠীর ভাষা থেকে যে সমস্ত শব্দ বাংলা শব্দভান্ডারে প্রবেশ করেছে সেগুলিকে খাঁটি দেশি শব্দ বলা হয়। যেমন- ঝাঁটা, ঢোল, চাল ইত্যাদি।
4.2 'তদ্ভব শব্দ' কিভাবে গড়ে উঠেছে?
উত্তর: অনেক তৎসম শব্দ বা সংস্কৃত শব্দ দীর্ঘ কাল ধরে ব্যবহারের ফলে প্রাকৃত অপভ্রংশ ইত্যাদি স্তরে বহু বিবর্তিত হয়ে বাংলা শব্দ ভান্ডারে স্থান পেয়েছে। এগুলিকে তদ্ভব শব্দ বলে। যেমন- হস্ত > হত্থ> হাত।
4.3 অর্ধ তৎসম বা ভগ্ন তৎসম শব্দের দুটি উদাহরণ দাও।
উত্তর: যে সমস্ত সংস্কৃত শব্দ বা তৎসম শব্দ বাংলা শব্দ ভান্ডারে গৃহীত হবার পরেও উচ্চারণের সুবিধার জন্য কিছুটা বিকৃত রূপ ধারণ করেছে সেগুলিকে অর্ধ-তৎসম শব্দ বলা হয়। যেমন- শ্রী > ছিরি।
4.4 'বাঙালি পদবীর ইংরেজি ধরনের উচ্চারণে হ্রস্বস্বরচিহ্ন' হবে - উদাহরণ দাও।
উত্তর: বন্দোপাধ্যায় > ব্যানার্জি।
5. পত্র রচনা করো:
5.1 তোমাদের অঞ্চলে একটি পাঠাগার স্থাপনের অনুরোধ জানিয়ে ব্লক উন্নয়ন আধিকারিকের কাছে একটি আবেদনপত্র লেখ।
উত্তর:
মাননীয়
ব্লক উন্নয়ন আধিকারিক,
ব্লক- মঙ্গলকোট,
পূর্ব বর্ধমান, 713143
বিষয় : পাঠাগার স্থাপনের আবেদন
মহাশয়/ মহাশয়া,
আমরা পূর্ব বর্ধমান জেলার মঙ্গলকোট ব্লক এর শিমুলিয়া গ্রামের বাসিন্দাবৃন্দ। বর্তমান সময়ে আমাদের গ্রামের প্রভূত উন্নয়ন সাধন হয়েছে। আমাদের গ্রামে দুটি প্রাথমিক বিদ্যালয় এবং একটি উচ্চ বিদ্যালয় রয়েছে। এছাড়া এই গ্রামের অনেক ছাত্র-ছাত্রী কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে। গ্রামের ছাত্র-ছাত্রীদের পড়াশুনার উন্নতিকল্পে একটি গ্রন্থাগারের অত্যন্ত প্রয়োজন আছে। ছাত্রছাত্রীরা তাদের প্রয়োজনীয় বই সংগ্রহের জন্য গ্রাম থেকে অনেক দূরের শহর কাটোয়া মহকুমা গ্রন্থাগারের উপর অনেকাংশে নির্ভরশীল। এর ফলে তাদের সময় এবং অর্থের যেমন অপচয় হয়, তেমনি ভাবে পড়াশুনায় অনীহা দেখা যায়। এই সমস্যা সমাধানের জন্য আপনার কাছে বিনীত আবেদন, আপনি যদি সত্বর আমাদের শিমুলিয়া গ্রামে একটি গ্রন্থাগার স্থাপনের ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন তাহলে আমরা বাধিত থাকব।
স্থান: শিমুলিয়া
তারিখ: 08/07/2021 ধন্যবাদান্তে
অসীম বৈরাগ্য
( শিমুলিয়া গ্রামবাসীদের পক্ষ থেকে )
5.2 বিদ্যালয়ের বার্ষিক পত্রিকা প্রকাশের আবেদন জানিয়ে প্রধান শিক্ষকের কাছে একটি চিঠি লেখ।
উত্তর:
মাননীয়
প্রধান শিক্ষক মহাশয়,
কৃষ্ণবাটী উচ্চ বিদ্যালয়,
কৃষ্ণবাটী, পূর্ব বর্ধমান,
পিন- ৭১৩১৪৩
বিষয় : বার্ষিক পত্রিকা প্রকাশের আবেদন
মহাশয় / মহাশয়া,
আমি দ্রোণাচার্য চক্রবর্তী আপনার বিদ্যালয়ের সপ্তম শ্রেণির 'ক' বিভাগের একজন ছাত্র, ক্রমিক নং- ১। আমরা সকলে জানি, করোনা মহামারীর পূর্ব সময় পর্যন্ত আপনার বিদ্যালয় ( আমাদেরও ) থেকে প্রতিবছর বার্ষিক পত্রিকা 'অন্বেষা' প্রকাশিত হত। করোনা মহামারীর কারণে এবং লকডাউন এর কারণে স্কুল বন্ধ থাকায় বৎসরাধিক কাল অতিক্রান্ত হলেও বিদ্যালয় বার্ষিক পত্রিকা প্রকাশিত হয়নি। এর ফলে আমরা, ছাত্র ছাত্রীরা সৃজনশীলতার ছোঁয়া থেকে বঞ্চিত হচ্ছি। তাই আপনার কাছে বিনীত আবেদন এই যে, আধুনিক ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে বা অন্য কোন উপায় যদি বিদ্যালয়ের বার্ষিক পত্রিকাটি প্রকাশের ব্যবস্থা করেন, তাহলে আমরা বাধিত থাকব।
কৃষ্ণবাটী বিনীত
তারিখ- 08/07/2021 দ্রোণাচার্য চক্রবর্তী
সপ্তম শ্রেণি
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন
Please do not enter any spam links in the comment box.